1. admin@dailygomutipratidin.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
কুমিল্লায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দালাল চক্রের ৭ দালাল আটক; ৩ মাসের কারাদন্ড বুড়িচংয়ে মোকাম ইউনিয়ন বিএনপির কর্মী সভা অনুষ্ঠিত হোটেলে হাত-পা বাঁধা নারীর লাশ, ‘স্বামীকে’ খুঁজছে পুলিশ বুড়িচংয়ে যুবদলের সদস্য সচিবের সংবাদ সম্মেলন বুড়িচং এসোসিয়েশন ফ্রান্স(বাফ)” এর পূর্ণাঙ্গ কমিটি গঠন ও বাৎসরিক আনন্দ ভ্রমণ-২০২৪ উদযাপিত বুড়িচং সদর ইউনিয়ন জগতপুর গ্রামের  বিএনপি ও এর অংগসংগঠনের কর্মী সমাবেশ।  চান্দিনা থানা ঘেরাও করেছে পল্লী বিদ্যুৎ কর্মচারী, কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি ১ বুড়িচং রাজাপুর ইউনিয়ন বিএনপি ও এর অংগসংগঠনের কর্মী সমাবেশ সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধূরী আর নেই বুড়িচংয়ে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপিত

চৌদ্দগ্রামে পুড়িয়ে ৮ বাস যাত্রী নিহতের ঘটনায় সাবেক রেলমন্ত্রী মুজিব ও আইজিপি সহ ১৯০ জনের বিরুদ্ধে মামলা

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৭ বার পঠিত

মনোয়ার হোসেন:

কুমিল্লার চৌদ্দগ্রামে ২০১৫ সালে চলন্ত বাসে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করে ৮ যাত্রীকে পুড়িয়ে হত্যার ঘটনায় সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম আসন) এর সাবেক সংসদ সদস্য মো: মুজিবুল হক মুজিব, পুলিশের সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, সাবেক আইজিপি ও র‌্যাব প্রধান বেনজির, চৌদ্দগ্রাম পৌরসভার সাবেক মেয়র মিজানুর রহমান, কয়েকজন সাবেক ইউপি চেয়ারম্যান, কুমিল্লা জেলা ও চৌদ্দগ্রাম থানার কয়েকজন পুলিশ কর্মকর্তা সহ ১৯০ জনের বিরুদ্ধে পুড়ে যাওয়া আইকন পরিবহন বাসের মালিক আবুল খায়ের আজ বুধবার কুমিল্লার একটি আদালতে মামলা দায়ের করেছেন। এতে ১৩০ জনের নাম উল্লেখ সহ অজ্ঞাতনামা আরো ৬০ জনকে আসামী করা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর ৫নং আমলী আদালতে এই মামলা দায়ের করা হয়েছে। আদালতের বিচারক আবু বকর সিদ্দিক মামলাটি এফআইআর হিসেবে গ্রহণ করার জন্য চৌদ্দগ্রাম থানাকে নির্দেশ দিয়েছেন বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদী পক্ষের অ্যাডভোকেট মো: কাইমুল হক রিংকু।

মামলায় উল্লেখ করা হয়, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঢাকা-চট্টtগ্রাম মহাসড়কের নোয়াবাজার এলাকার জগমোহনপুরে গভীর রাতে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা আইকন পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এতে অগ্নিকান্ডের ঘটনায় ওই বাসের ৮ জন যাত্রী পুড়ে মৃত্যুবরণ করেন।

মামলার বাদী বাস মালিক আবুল খায়ের বলেন, বাস চালক ও তার সহকারীর সাথে কথা বলে তিনি জানেন, আওয়ামী লীগ, যুবলীগ ও আইন শৃংখলা বাহিনীর প্রত্যক্ষ মদদে তৎকালীন সময়ে পরিকল্পিতভাবে এই হত্যাকাণ্ড ঘটানো হয়।

এদিকে স্থানীয় এমপি রেলমন্ত্রী মুজিবুল হক বাস মালিককে ডেকে নিয়ে চৌদ্দগ্রাম উপজেলা বিএনপি ও জামায়াতের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে বলেন। তিনি রাজি না হওয়ায় মুজিবুল হক তাকে থাপ্পড় মেরে বলেন-এই লাইনে কিভাবে বাস চালাস তা দেখে নেবো। পরে তার লিজ নেয়া ৫টি বাস তারা কেড়ে নিয়ে যায়। বাস মালিক বিগত ১০ বছর ধরে পালিয়ে ছিলেন। তিনি দোষীদের বিচার ও শাস্তি চান।

মামলায় উল্লেখযোগ্য আসামীরা হলেন, সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, পুলিশের সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, সাবেক র‌্যাব প্রধান বেনজীর আহমেদ, কুমিল্লার সাবেক এসপি শাহ আবিদ হোসেন, চৌদ্দগ্রাম পৌরসভার সাবেক মেয়র মিজানুর রহমান, কুমিল্লা জেলার সাবেক পুলিশ সুপার আনোয়ার হোসেন, চৌদ্দগ্রাম থানার সাবেক ওসি উত্তম কুমার চক্রবর্তী, পৌর মেয়র জিএম মীর হোসেন মীরু, সাবেক ইউনিয়ন চেয়ারম্যান মোশারেফ হোসেন, শাহজালাল মজুমদার, ভিপি মাহবুব হোসেন, আলমগীর কবির মজুমদার, ইসমাইল হোসেন বাচ্চু, জিএম জাহিদ হোসেন টিপু, কাজী জাফর আহমেদ, মাহফুজ আলম, জয়নাল আবেদীন খোরশেদ, ছৈয়দ আহম্মদ ভূঁইয়া খোকন, জানে আলম ভূঁইয়া খলিলুর রহমান মজুমদার, সালাহ উদ্দীন মজুমদার, আওয়ামী লীগ নেতা কামরুল আলম মোল্লা, ইদ্রস মিয়াজী, ফরাস উদ্দীন রিপন, যুবলীগ নেতা মাছুম বিল্লাহ সহ অন্যান্যরা।

উল্লেখ্য, এই ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ বিএনপি জামায়াতের অসংখ্য নেতাকর্মীরে বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে ঘটনার পরদিন একটি হত্যা মামলা দায়ের করেছিল। এ মামলায় চৌদ্দগ্রামের বিভিন্ন নেতাকর্মী জেলজুলুমের শিকার হয়েছে।

Facebook Comments Box
এই ক্যাটাগরির আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক গোমতী প্রতিদিন
Theme Customized By Shakil IT Park